Breaking News
  • নগরকান্দায় কৃষকরাই তৈরী করছে উন্নতমানের কেঁচো কম্পোষ্ট সার
  • আত্রাইয়ে জঙ্গীবাদ প্রতিরোধ কল্পে করণীয় শীর্ষক আলোচনা ও মতবিনিময় সভা
  • শরীয়তপুরে জেলা শিক্ষক সমিতির সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী মানববন্ধন
  • বন্যায় শরীয়তপুরের ৫০ গ্রাম প্লাবিত, ৪২ টি প্রাথমিক বিদ্যালয় বন্ধ
  • বাসাইলে কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস, জরিমানা আদায়

গার্লস স্কুলে কম বয়সী শিক্ষকরা পড়াতে পারবে না

নিউজবাংলা: ১৬ জুলাই, শনিবার:

ঢাকা : অদ্ভূত আইন! শিক্ষকদের জন্য অপমানজনকও বটে! পঞ্চাশের নীচে বয়স হলে পুরুষ শিক্ষকরা মেয়েদের স্কুলে পড়াতে পারবেন না। ‘‌শিক্ষক বদলি নীতি–২০১৬’‌ সালের আওতায় এই আজব নিয়ম চালু করতে চলেছে ভারতের হরিয়ানা সরকার। মেয়েদের নিরাপত্তা সুনিশ্চিত করতেই নাকি এই পদক্ষেপ নেওয়া হচ্ছে, দাবি বরাবর বিতর্কিত মন্তব্যের জন্য পরিচিত রাজ্যের শিক্ষামন্ত্রী রাম বিলাস শর্মার।

তার মতে, হিন্দু মতে একটা নির্দিষ্ট বয়সের পর মেয়েদের নিরাপত্তার দিকে বিশেষ নজর দিতে হয়। এমনও হয়েছে যে নিজের শিক্ষকের প্রতি আকর্ষিত হয়ে পড়েছে তারা। অতীতে ছেলে ও মেয়েরা একই স্কুলে পড়াশোনা করত। কিন্তু আলাদা স্কুলের প্রয়োজন বুঝে স্বামী দয়ানন্দ সরস্বতীই আলাদা স্কুলের সুপারিশ করেন। তাই মেয়েদের নিরাপত্তার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিতে চলেছে রাজ্য সরকার।

৫০–এর নিচে বয়স হলে পুরুষ শিক্ষকরা মেয়েদের স্কুলে চাকরির জন্য আবেদন না করলেই পারে। আর এস এস মতাদর্শে বিশ্বাসী রাম বিলাস এর আগেও বিতর্কিত মন্তব্য করেছেন। তার নির্দেশেই গত মাসে শিক্ষিকাদের জিনস পরা নিয়ে বিধি নিষেধ চাপায় শিক্ষা দপ্তর। পরে সমালোচনার মুখে পড়ে নিষেধাজ্ঞা তুলে নিতে বাধ্য হয়। রাম বিলাসের মত সরাসরি মেয়েদের নিরাপত্তার অজুহাত না দিলেও, রাজ্যের প্রাক্তন মন্ত্রী ক্যাপ্টেন অজয় সিং যাদবও এই নতুন নিয়মকে সমর্থন করেছেন। তার দাবি, পঞ্চাশোর্ধ শিক্ষকরা অনেক বেশি পরিণত।

 

নিউজবাংলা/ একে         

 

Share This:

Comments

comments

Previous: জঙ্গীবাদ নির্মূল না করতে পারলে পদত্যাগ করুন.. …কাদের সিদ্দিকী
Next: বেড়েছে পেঁয়াজ রসুন আদা চিনির দাম

Leave a Reply Cancel reply

Your email address will not be published. Required fields are marked *

*