সুইস প্রবাসী বাংলাদেশীদের ঈদ আনান্দ উৎসব

নিউজবাংলা: ১২ জুলাই, মঙ্গলবার:

নিউজবাংলা ডেস্ক: “ঈদ” সারা বিশ্বের মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব, বাংলাদেশ ছাড়াও এই পবিত্র ঈদুল ফিতরের দিনটি অনাবিল আনন্দ-উল্লাসের মধ্য দিয়ে উদ্যাপিত হয়ে থাকে। বছরের দুইটা ঈদই মুসলিম উম্মার জাতীয় উৎসব।

ঈদুল ফিতরের দিন প্রতিটি মুসলমান নারী-পুরুষের জীবনে অশেষ তাৎপর্য ও মহিমায় অনন্য। ঈদুল ফিতর প্রতি বছর ধরণিতে এক অনন্য-বৈভব বিলাতে ও ব্যাপক আনান্দ নিয়ে বার বার ফিরে আসে। প্রবিত্র রমজান মাসের রহমত, মাগফিরাত ও নাজাতের মাস ব্যাপী সিয়াম সাধনার শেষে শাওয়ালের এক ফালি চাঁদ নিয়ে আসে পরম আনন্দ ও খুশির এই ঈদুল ফিতর।

বাংলাদেশের মত সারা বিশ্বের বিভিন্ন দেশে বাসবাসকারী বাংলাদেশী মুসলমানরাও ঈদের আনান্দ উৎসবে মেতেছে, সুইজারল্যান্ড ছাড়াও বাংলাদেশের বাইরে অনেক দেশেই এবার ঈদুল ফিতরের দিনটি ছুটির দিনে না হওয়াতে, ঈদের পরের রবিবার ১০ই জুলাই ২০১৬ ঈদ পূর্ণ-মিলনী বা ঈদ আনান্দ উৎসব ও প্রীতিভোজের আয়োজন করে। সুইজারল্যান্ডের লুজান শহরের প্রবাসীরা Lac de Leman ( Geneva LaKe ) এর Port de Vidy তে এর বিরাট Grill Party মাধ্যমে ঈদ আনান্দ উৎসবে মেতে উঠেছিলো, সকল বয়সের নারী, পুরুষ ও শিশুরা দেশীয় নানান রঙের ও বর্ণের পোষাকে সজ্জিত হয়ে ঈদ আনান্দ উৎসব স্থল Port de Vidy কে এক টুকরো বাংলাদেশে পরিনত করেছিলো।

এই ঈদ আনান্দ  উৎসবে আয়োজন করেছিলো “L’Association des Musunans Bangladeshi de Suisse”  তথা লুজান বাইতুন-নূর জামে মসজিদ। এতে লুজান, ভেভে শহরের সকল প্রবাসী বাংলাদেশীরা ছাড়াও স্বপরিবারে উপস্থিত ছিলেন Aigel শহরের শামীম আহাম্মেদ ও  Bern শহরের হাবীব খান। আগত সকল অথিতীদের স্বাগত জানান, কুশল বিনিময় করেন ও ধন্যবাদ জ্ঞাপন করেন অ্যাসোসিয়েশানের সভাপতি রায়হান উদ্দিন অপু, অনুষ্ঠানের সার্বিক সাহায্য ও সহযোগিতা করেন, জহির ঢালী, জসিম উদ্দিন ভুইয়া, খোরশেদ আলম নাছির, মজুরুল আমল বিপ্লব, আশরাফুজ্জমান অতুল, সুজন চৌধুরী, আবুল হাসন সুমন ও জহুরল ইসলাম মিলন ছাড়াও আরো অনেকে।

নিউজবাংলা/একে

Share This:

Comments

comments

Previous: সাতক্ষীরায় দরগাহ শরীফের জমি ও অর্থ আত্মসাতের অভিযোগে খাদেমের বিরুদ্ধে সংবাদ সম্মেলন
Next: বড়াইগ্রামে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী প্রতিরোধ র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*