বাসাইল এমদাদ হামিদা ডিগ্রী মহাবিদ্যালয় সরকারীকরণের দাবীতে টানা প্রতিবাদ চলছে

নিউজবাংলা: ১৪ জুলাই, বৃহস্পতিবার:

বাসাইল(টাঙ্গাইল)প্রতিনিধি:
টাঙ্গাইলের বাসাইল এমদাদ হামিদা ডিগ্রী মহাবিদ্যালয় সরকারীকরণের দাবীতে শিক্ষক ও শিক্ষার্থীরা গত সোমবার (১১ জুলাই) থেকে গতকাল বৃহস্পতিবার (১৪ জুলাই) পর্যন্ত টানা ৪দিন যাবৎ সংবাদ সম্মেলন, স্বারকলিপি প্রদান ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে ।

গতকাল বৃহস্পতিবার(১৪ জুলাই) দুপুরে মহাবিদ্যালয় সংলগ্ন বাসাইল-টাঙ্গাইল সংযোগ সড়কে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তারা আগামী শনিবারও (১৬ জুলাই) বিক্ষোভ সমাবেশসহ সড়ক অবরোধের কর্মসূচি ঘোষনা করেছে।

জানা যায়, ১৯৮৫ সালে বাসাইল এমদাদ হামিদা ডিগ্রী মহাবিদ্যালয় প্রায় সাড়ে ৫ একর নিজস্ব জমির উপর প্রতিষ্ঠিত হয়। অনেক আগেই এমপিও ভুক্ত হওয়া এ মহাবিদ্যালয়টিতে উচ্চ মাধ্যমিক, বিএ, বিএসএস, বিবিএসসহ অনার্স কোর্স দীর্ঘদিন ধরে চালু রয়েছে। মহাবিদ্যালয়টিতে বর্তমানে ১৪ শতাধিক ছাত্র-ছাত্রী অধ্যায়নরত আছে। গত ৩০ জুন দেশের ১৯৯টি কলেজ সরকারী করণের কথা থাকলেও সরকারী করণের নীতিমালা অনুযায়ী মহাবিদ্যালয়টি তালিকাভুক্তি হয়নি।

এর বিপরিতে মাত্র ৬ বছরের নন এমপিও ও মাত্র ৩’শ ছাত্রী সংখ্যার একটি কলেজের নাম সরকারী করণের তালিকায় প্রকাশ করা হয়েছে। তবে ২০১৬ সালের ১৮ ফেব্রুয়ারী শিক্ষা মন্ত্রণালয়ে টাঙ্গাইলের বাসাইল এমদাদ হামিদা ডিগ্রী কলেজকে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়। বাসাইল এমদাদ হামিদা ডিগ্রী কলেজ দীর্ঘদিন ধরে অগণিত সাধারণ মানুষের সন্তানদের লেখাপড়ার সুযোগ করে দিয়েছে।

কলেজটি সরকারী হলে ছাত্র এবং ছাত্রী উভয়েরই উপকার হবে বলে এলাকার সাধারণ জনগণ জানান। সরকার যে লক্ষে শিক্ষা প্রতিষ্ঠান নীতিমালা প্রণয়নের মাধ্যমে কলেজ সরকারী করণের কাজ শুরু করেছে তা উপরস্থ দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরা যথাযথভাবে অনুসরণ করেছেন কিনা এ বিষয়ে সংশয় রয়েছে বলে তারা জানান । সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ড.মোঃ হাবিবুর রহমান, উপাধ্যক্ষ জাহাঙ্গীর হোসেন, সরকারী অধ্যাপক দেবাশীষ দেব, ইদ্রিস আলী প্রমুখ।

নিউজবাংলা/ একে    

Share This:

Comments

comments

Previous: সাতক্ষীরায় বেড়েছে দেশী জাতের গরু খামার
Next: ‘গুলশান হামলায় জাপানের সঙ্গে সম্পর্ক খারাপ হবে না’

Leave a Reply Cancel reply

Your email address will not be published. Required fields are marked *

*